নেবুলাইজার কি ও এর উপকারিতা, নেবুলাইজার মেশিনের দাম এবং কিভাবে শিশুকে নেবুলাইজার দিবেন।

Kids playing with Nebulizer নেবুলাইজার

নেবুলাইজার কি?

যখন আমরা কোন হাসপাতাল বা ক্লিনিকে যাই তখন প্রায়ই আমাদের চোখে পড়ে কিছু বাচ্চারা মুখে প্লাস্টিকের মাস্ক লাগিয়ে শ্বাস নিচ্ছে। এগুলিকে নেবুলাইজার বলা হয় যা একটি বাচ্চাকে সঠিকভাবে শ্বাস নিতে সহায়তা করে। নেবুলাইজার হ’ল একটি বৈদ্যুতিক বা ব্যাটারি চালিত ডিভাইস যা শ্বাসকষ্টজনিত সমস্যা থেকে মুক্তি পেতে সরাসরি ফুসফুসে তরল ওষুধ দেওয়ার জন্য ব্যবহৃত হয়। এটি তরল ঔষধকে বাষ্পে পরিনত করে।এতে ব্যবহৃত ওষুধটি হতে পারে কোন অ্যান্টিবায়োটিক অথবা আপনার সন্তানের ফুসফুসের প্রদাহের জন্য। নেবুলাইজারের মাধ্যমে চিকিৎসা প্রদানের পদ্বতিকে নেবুলাইজেশন বলা হয়।

এই মেশিনটি কিভাবে কাজ করে?

নেবুলাইজার মেশিনের তিনটি প্রধান আংশে বিভক্ত থাকেঃ

  • এয়ার পাম্প মেশিন অংশ
  • তরল ঔষধ রাখার কাপ
  • মুখে দেয়ার মাস্ক

প্রথমে প্রয়োজনীয় ওষুধ বা একটি স্যালাইনের দ্রবণ নেবুলাইজার কাপে রাখা হয়, তখন নেবুলাইজার এই তরল ঔষধটিকে বাষ্পে রূপান্তরিত করে এবং এখানে বাতাস ও তরল ঔষধ এর কণার একটি মিশ্রন তৈরি হয়। অক্সিজেন, আল্ট্রাসোনিকস ও এয়ার কম্প্রেশারের মাধ্যমে এই  মিশ্রনটি তৈরি হয়। একবার এই মিশ্রণটি তৈরি হয়ে গেলে, এটি নেবুলাইজেশন মাস্কের মাধ্যমে বাইরে বের হয়ে আসে।

using a nebulaizer

নেবুলাইজার ব্যবহার এবং এর উপকারিতা

মূলত, তীব্র শ্বাসকষ্ট বা তীব্র অসুস্থতায় আক্রান্ত বাচ্চা এবং শিশুদের জন্য নেবুলাইজার বেশি ব্যবহার হয়ে থাকে। এটি সাধারণ কাশি এবং সর্দি লক্ষণগুলির জন্য ওষুধ সহ এবং ঔষধ ছাড়া দুইভাবেই ব্যবহার করা যেতে পারে। নেবুলাইজেশন শ্লেষ্মাকে আর্দ্র এবং আলগা করতে সহায়তা করে যা পরে কাপড় দিয়ে পরিষ্কার করা যায়। নেবুলাইজারে দেয়া ঔষধ খুব দ্রুত কাজ করা শুরু করে যেহেতু এটি সরাসরি ফুসফুসে গিয়ে জমা হয়, অন্যদিকে মুখে খাওয়ার ঔষধ প্রথমে আমাদের পাকস্থলীতে (Absorbe) শোষন হয়ে পরে কাজ করা শুরু করে।মুখে খাওয়ার ওষুধের চেয়ে নেবুলাইজার নিরাপদ।

যখন আপনি আপনার বাচ্চাকে (Oral Medicine) মুখে খাওয়ার ওষুধ দেন তখন এটি (mg) মিলিগ্রামে পরিমাপ করা হয় আর নেবুলাইজারে ঔষধ দেয়া হয় (msg) মাইক্রোগ্রাম হিসেবে (1mcg = 0.001mg)।নেবুলাইজারের পার্শ্ব প্রতিক্রিয়া মুখে খাওয়ার ওষুধের তুলনায় অনেক কম, কারণ তাদের ডোজ কম।যদি আপনার বাচ্চা খুব বেশি একটিভ থাকে বা নেবুলাইজারের মাস্ক দেখে ভয় পায় অথবা নেবুলাইজার দেয়ার সময় বেশি  কান্নাকাটি করে তবে  ঘুমন্ত অবস্থায়ও এটি ব্যবহার করা যাবে।

যেসব বাচ্চারা মুখে নেবুলাইজারের মাস্ক রাখতে পারে না বা (Inhalers) ইনহেলারস ব্যবহার করতে পারে না, তাদের শ্বাস প্রশ্বাসের জনিত সমস্যাগুলি মোকাবেলার জন্য নেবুলাইজার হলো সবচেয়ে কার্যকর উপায়।হাঁপানি বা ব্রঙ্কাইটিসে আক্রান্ত শিশুদের নির্দিষ্ট সময় বিরতিতে বারবার নেবুলাইজিং করা উচিত। এ ক্ষেত্রে একটি নেবুলাইজার কিনে বাড়িতে ব্যবহারের জন্য রেখে দেয়া অত্যান্ত জরুরী।শিশুর শর্দি কাশি জনিত সমস্যায় নেবুলাইজার এর ব্যবহার খুব দ্রুত উপশম করতে সাহায্য করে। এছাড়া অনেক শিশু মুখে ঔষধ গ্রহনে অনিহা প্রকাশ করে এই সব ক্ষেত্রে নেবুলাইজার কোন ঝামালা ছাড়াই প্রয়োগ করা যেতে পারে।

শিশুকে নেবুলাইজার দেয়ার সবচেয়ে সহজ  উপায় জানতে এই ভিডিওটি দেখুন

নেবুলাইজার মেশিনের দাম কত?

বিভিন্ন ব্র্যান্ড এর নেবুলাইজার বাজারে পাওয়া যায় যেমন, ফিলিপস, ওমরন, রোজমেক্স , মেশ ইত্যাদি। ব্র্যান্ড ও ফিচার ভেদে দাম এর ভিন্নতা হয়, তবে একটি ভাল নেবুলাইজার মেশিনের দাম সাধারনত ২,০০০-১০,০০০ টাকা হয়ে থাকে।বাচ্চা ও প্রাপ্তবয়স্কদের ব্যবহারের জন্য অত্যান্ত চমৎকার একটি নেবুলাইজার হলো Portable & Smart Mesh Nebulizer

বাবামা কি বাচ্চাদের জন্য নেবুলাইজার ব্যবহার করতে পারেন?

হ্যাঁ, শিশুদের শ্বাসকষ্টজনিত সমস্যা মোকাবেলায় বাবা-মা কর্তৃক নেবুলাইজার ব্যবহার করা সম্পূর্ন নিরাপদ। যে সমস্ত শিশুরা হাঁপানি এবং সিস্টিক ফাইব্রোসিসের মতো দীর্ঘস্থায়ী রোগে ভুগছেন এবং যে বাচ্চারা কিছুটা অপূর্নাংগ অবস্থায় জন্ম নিয়েছে পাশাপাশি নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস ইত্যাদির মতো তীব্র অসুস্থতায় ভূগছে এসকল ক্ষেত্রে নেবুলাইজারের ব্যবহার অত্যান্ত চমকপ্রদ ফলাফল দিতে পারে।

বাচ্চাদের জন্য নেবুলাইজার – ভাল না খারাপ?

সর্দি বা কাশিজনিত কারণে শ্বাসকষ্টে শ্বাস নিতে অসুবিধাগুলির ক্ষেত্রে নেবুলাইজেশন একটি ভাল বিকল্প। তবে আপনার বাচ্চার সব ধরনের সমস্যার জন্য  নেবুলাইজার ব্যবহার করা উচিত নয়! নেবুলাইজারে ব্যবহৃত ঔষদ কোনভাবেই চিকিৎসকের পরামর্শ ব্যাতিত দেয়া যাবে না। সিজন চেঞ্জ জনিত সামান্য সর্দি-কাশির সমস্যায় নেবুলাইজারে পরিষ্কার পানি ব্যবহার করতে পারেন।এছাড়া নেবুলাইজার ব্যবহার সম্পর্কে যে কোন তথ্যের জন্য কমেন্ট সেকশনে প্রশ্ন করুন, যত দ্রুত সম্ভব আমরা উত্তর দেয়ার চেষ্টা করবো।

একটি শিশুর জন্য কতবার এর ব্যবহার করা যেতে পারে?

আপনার শিশুর শ্বাস্কষ্ট জনিত সমস্যাটি কতটুকু গুরতর তার উপর ভিত্তি করে ডাক্তারের পরামর্শ মতে নেবুলাইজার ব্যবহার করা যাবে। সাধারনত মাঝারি মাত্রার সর্দি কাশির ক্ষেত্রে ডক্তার রাতে ঘুমানোর আগে একবার নেবুলাইজার ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। হাঁপানি রোগীদের নিয়মিত সর্দি, হাঁচি এবং অ্যালার্জির সমস্যায় প্রায়শই নেবুলাইজারের প্রয়োজন হতে পারে।যখন আপনার শিশুর প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং আস্তে আস্তে তার শ্বাস প্রশ্বাস ব্যবস্থা নিয়ন্ত্রনে আসবে তখন নেবুলাইজার ব্যবহার বন্ধ করা যাবে। কিন্তু তার আগে পর্যন্ত আপনার বাচ্চার শ্বাস প্রশ্বাস সিস্টেমে ওষুধ প্রবেশের জন্য নেবুলাইজেশন খুব কার্যকর উপায় হতে পারে।

শিশুর ঠান্ডার সমস্যায় নেবুলাইজার

যখন কোনও শিশু ঠান্ডা লাগে,  তখন তার শ্বাস নেয়ার সঙ্কুচিত বা অবরুদ্ধ হয়ে যায় এবং তার শ্বাস নিতে সমস্যা হতে পারে। ঠান্ডাজনিত কারনে নাকে ভেতরের অংশে পানি জমে যাওয়াটা বাচ্চাদের জন্য বেশি কষ্টকর হতে পারে কারন বাচ্চারা বাতাসের মাধ্যমে জোরে নাক ফুলাতে পারে না এবং থুতু বা কফ ফেলতে পারে না।শিশুর সর্দি উপশমের জন্য ঘরোয়া প্রতিকার ছাড়াও আপনি আপনার শিশুর নাক পরিষ্কার করতে নেবুলাইজার ব্যবহার করতে পারেন। এটি শ্লেষ্মাকে আর্দ্র এবং আলগা করতে সহায়তা করে যা পরে একটি কাপড় দিয়ে পরিষ্কার করা যায়। নেবুলাইজেশন এইভাবে বাচ্চাদের বন্ধ নাক পরিষ্কার করার মধ্যমে আরও ভাল শ্বাস নিতে সহায়তা করতে পারে।

nebulaizer for kids

শিশুকে কখন নেবুলাইজার দেয়া বন্ধ করা যাবে?

যখন আপনার শিশুর প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং আস্তে আস্তে তার শ্বাস প্রশ্বাস ব্যবস্থা নিয়ন্ত্রনে এসে যাবে তখন নেবুলাইজার ব্যবহার বন্ধ করা যাবে। কিন্তু তার আগে পর্যন্ত আপনার বাচ্চার শ্বাস প্রশ্বাস সিস্টেমে ওষুধ প্রবেশের জন্য নেবুলাইজেশন খুব কার্যকর উপায় হতে পারে। এছাড়া আপনাকে ডাক্তারই বলে দিবে যে কখন আপনার বাচ্চাকে আর ঔষধ দেয়া লাগবে না বা নেবুলাইজার বন্ধ করতে হবে। সবশেষে এটা বলা যায় যে, হাঁপানি, ব্রঙ্কাইটিস এবং অন্যান্য শ্বাসকষ্টজনিত অসুস্থ শিশুদের জন্য খুব সহজে সরাসরি ঔষধের ব্যবহার করতে নেবুলাইজার সবচেয়ে কার্যকরি ভূমিকা পালন করে।

নেবুলাইজারে ওষুধ ব্যবহার করা কতটুকু দরকারী?

নেবুলাইজার ঔষধের সাথে বা ঔষধ ছাড়া উভয়ভাবেই ব্যবহার করা যেতে পারে।মূলত, নেবুলাইজার হলো ওষুধের সাথে ফুসফুসকে সংযুক্ত করার এক উপায় মাত্র। সাধারণ কাশি এবং সর্দি-কাশিতে শ্বাসনালীতে আটকে থাকা শ্লেষ্মা আলগা করতে (Saline Water)হালকা লবনাক্ত পানি নেবুলাইজারে ব্যবহার করা যাবে, এতে আপনার শ্বাস প্রশ্বাসের রাস্তা শুকনো হবার পাশাপাশি শ্বাস প্রশ্বাস নেয়া অনেক সহজ হবে।

কফের সাথে কাশির জন্য নেবুলাইজার ব্যবহার করা বাচ্চাদের আরও ভাল শ্বাস নিতে সহায়তা করে। অ্যালার্জি রাইনাইটিস, বা হাঁপানি, কর্টিকোস্টেরয়েডস, ব্রঙ্কোডিলিটর এবং অন্যান্য অবস্থার মতো শ্বাসকষ্টজনিত রোগীদের ক্ষেত্রে নেবুলাইজারে(Non-steroid) নন-স্টেরয়েড  (Anti-inflammatory) অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ঔষধ ইত্যাদি ব্যবহার করা হয়।আপনার বাচ্চার শারীরিক অবস্তার উপর ভিত্তি করে ডাক্তার এই ধরনের কিছু ঔষধ দিতে পারে-

  • বিভিন্ন ঘনত্বের স্যালাইন পানি নিয়মিত ও ছোট সমস্যার জন্য
  • গুরুতর ক্ষেত্রে (non-steroid ) ধরনের ঔষধ দেয়া যেতে পারে

নেবুলাইজার মেশিন কোথায় পাওয়া যায় এবং কখন নেবুলাইজার কেনা উচিত?

আপনার সন্তানের সমস্যাটি কতটুকু গুরতর বা কত সময় পর পর তাকে নেবুলাইজার দিতে হয় এবং আপনার বাসা থেকে হাসপাতাল বা ক্লিনিক কত দূরে ইত্যাদি বিষয়গুলোর উপর ভিত্তি করে আপনি নেবুলাইজার কেনার সিদ্বান্ত নিতে পারেন। অধিকাংশ সময় দেখা যায় বাবা মা শুধুমাত্র বাচ্চাকে নেবুলাইজার দেয়ার জন্য ক্লিনিক বা হাসপাতালে নিয়ে যান। এক্ষেত্রে বাসায় ব্যবহার করার জন্য নেবুলাইজার থাকলে অনেক ঝক্কি ঝামেলা এড়ানোর পাশাপাশি সল্প ব্যায়ে নেবুলাইজেশন করা যায়। অনলাইন সহ বিভিন্ন মেডিকেল সামগ্রীর দোকানে নেবুলাইজার কিনতে পাওয়া যায়।

এখানে কয়েকটি ভাল মানের নেবুলাইজারের ছবি দেয়া হলো, ছবিতে ক্লিক করে দাম ও অন্যান্য তথ্য জানতে পারবেন। 

Beurer IH-60 Nebulizer
Beurer IH-60 Nebulizer
Philips Nebulizer
Philips Nebulizer
Nebulizaer Price in BD
Portable Nebulizaer

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *